যাতায়াত ব্যবস্থার অন্যতম একটি বিশেষ মাধ্যম ট্রেন। এই মাধ্যমে অসংখ্য মানুষ স্বাচ্ছন্দ্য যাতায়াত করে থাকে। তবে প্রায় সময়ে নানা ভাবে যাত্রীরা বেশ বিপাকে পড়ে থাকে। সম্প্রতি সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনের চাবি হারিয়ে যাওয়ায় বেশ বিপাকে পড়েছে অসংখ্যযাত্রী।
সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনের চাবি হারিয়ে যাওয়ায় ট্রেন চলাচল বন্ধ রয়েছে। এতে বিপদে পড়েছেন যাত্রীরা। তবে দায়িত্বের প্রতি অবহেলা ও নানা অজুহাতে মানুষকে ভোগান্তিতে ফেলার এ ঘটনার তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের জানিয়েছেন যাত্রী সাধারণ। সোমবার সকালে চাবিটি হারিয়ে যাওয়ায় সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি বাজার স্টেশনে আ/ট/কা পড়ে।

স্থানীয়রা জানান, প্রতিদিনের মতো আজও সিরাজগঞ্জ বাজার স্টেশন থেকে সকাল ৬টায় সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা। কিন্তু হঠাৎ করেই ট্রেনের চাবিটি হারিয়ে যাওয়ায় সকাল ছয়টায় ট্রেন বন্ধ হয়ে চরম বিপাকে পড়েন ঢাকাগামী যাত্রীরা।

এ বিষয়ে সিরাজগঞ্জ রায়পুর স্টেশনের স্টেশন মাস্টার গোলাম হোসেন জানান, ট্রেনের রিভালস হ্যান্ডেল (চাবি) হারিয়ে যাওয়ার কারণে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। তবে বিকল্প ব্যবস্থায় অন্য একটি ইঞ্জিনের সাহায্যে সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি জামতৈলে নেয়া হচ্ছে। সেখান থেকে বনলতা এক্সপ্রেস ট্রেন থেকে চাবি নিয়ে তারপর সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে।

বর্তমান সময়ে ট্রেন ব্যবস্থার উন্নয়নের জন্য বিশেষ ভাবে কাজ করছে বাংলাদেশ সরকার। এমনকি ইতিমধ্যে কিছু কিছু স্থানে উন্নয়নের কাজ সম্পন্ন হয়েছে। এই উন্নয়নের কাজ সম্পন্ন হলে দেশ মানুষ বেশ উপকৃত হবে।