বাংলাদেশ সুপ্রিম কোর্টের খ্যাতিমান আইনজীবী ও মানবাধিকার কর্মৗ ইশরাত হাসান তিনি দেশের জনগণের বিশেষ করে দরিদ্র এবং সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীর ন্যয়বিচার প্রাপ্তির পথে বাধা দূরীকরণ এছাড়াও নারী ও শিশুর আইনী অধিকার রক্ষার জন্য অসামান্য অবদানের জন্য ২০২০ সালের আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশন কর্তৃক প্রদত্ত আইবিএ প্রোবোনো এওয়ার্ড পেতে সক্ষম হয়েছেন।
জনস্বার্থে মামলা পরিচালনা করে প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ’প্রো বোনো অ্যাওয়ার্ড-২০২০’ পেলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান। ইংল্যান্ড, ভারত, পাকিস্তান এবং ইকুয়েডরের ৬ জন প্রতিদ্বন্দ্বীর সঙ্গে লড়াই করে তিনি এই পুরস্কার পেয়েছেন। সোমবার (৯ নভেম্বর) বাংলাদেশের স্থানীয় সময় রাত ৮টায় আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বিজয়ীর নাম ঘোষণা করা হয়। এর আগে জনস্বার্থে মা/ম/লা পরিচালনার জন্য আন্তর্জাতিক ’প্রো বোনো অ্যাওয়ার্ড-২০২০’-এ মনোনয়ন পেয়েছিলেন ইশরাত হাসান। তিনি বাংলাদেশ থেকে প্রথম আইনজীবী হিসেবে প্রো বোনো ক্যাটাগরিটিতে মনোনীত হন।

পুরস্কারদাতা সংস্থার ওয়েবসাইটে আইনজীবী ইশরাত হাসান সম্পর্কে বলা হয়েছে,’তিনি একজন মানবতাবাদী আইনজীবী, যিনি তার দেশে প্রো বোনো কার্যকলাপের মাধ্যমে গভীর এবং অনন্য ইতিবাচক প্রভাব তৈরি করেছেন।’ মা/ম/লা পরিচালনার মাধ্যমে আইনজীবী ইশরাত হাসান তার প্রো বোনো উদ্যোগের জন্য স্বীকৃতি পেয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য কাজ হিসেবে বাংলাদেশের পাবলিক প্লেসগুলোতে ব্রেস্টফিডিং রুম স্থাপন এবং গর্ভের সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা নিয়ে কাজ করে তিনি অনন্য এ স্বীকৃতি পেয়েছেন।

উল্লেখ্য, সমগ্র বিশ্বের আইনজীবীদের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল বার অ্যাসোসিয়েশন। বিশ্বের ৮০ হাজার আইনজীবী এবং ১৯০টি বার অ্যাসোসিয়েশন এবং ল’সোসাইটি আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের সদস্য। যার কেন্দ্রীয় কার্যালয় লন্ডনে। মার্কিন যুক্তরাষ্ট্র , দক্ষিণ কোরিয়া এবং ব্রাজিলে এর আঞ্চলিক অফিস রয়েছে।