দেশে প্রচলিত আইন অনুসারে বিভিন্ন অপরাধের জন্য বিভিন্ন ধরনের সাজা প্রদান করে থাকে উচ্চ আদালত। তবে সম্প্রতি সময়ে যাবজ্জীবন সাজা প্রসঙ্গে নানা বির্তক সৃষ্টি হয়েছে তবে আজ আদালতের রায়ের মধ্যে দিয়ে যাবজ্জীবন সাজাকে ঘিরে সকল বির্তকের অবসান ঘটেছে।
’যাবজ্জীবন সাজার মেয়াদ আ"মৃ"ত্যু কারাদণ্ড’ বলে চূড়ান্ত রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। মঙ্গলবার সকালে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাত বিচারকের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এ রায় ঘোষণা করেন। ভার্চুয়াল আদালতে রাষ্ট্রপক্ষে যুক্ত ছিলেনন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। আর আসামি পক্ষে খন্দকার মাহবুব হোসেন ও আইনজীবী শিশির মনির। গত বছর ১১ জুলাই প্রধান বিচারপতির নেতৃত্বে পূর্ণাঙ্গ আপিল বেঞ্চে শুনানি শেষে রিভিউ আবেদনটির রায় (সিএভি) অপেক্ষমাণ রাখেন। তার আগে রিভিউ শুনানিতে সর্বোচ্চ আদালত পাঁচ অ্যামিকাস কিউরির বক্তব্য শোনেন। তারা হলেন আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ, এএফ হাসান আরিফ, আবদুর রেজাক খান, মুনসুরুল হক চৌধুরী ও এএম আমিন উদ্দিন।

আমাদের দেশে অনেকেরই ধারনা যাবজ্জীবন সাজা একটি নির্দিষ্ট সময়ের জন্য। অবশ্যে আজ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ এই যাবজ্জীবন সাজার বিষয়ে চূড়ান্ত রায় দিয়েছে। এবং এই রায়ে উল্লেখ করা হয়েছে ’যাবজ্জীবন সাজার মেয়াদ আ"মৃ"ত্যু কারাদণ্ড’।