অ্যাঞ্জেলিনা জোলি বহুল আলোচিত ও জনপ্রিয় মার্কিন অভিনেত্রী। তিনি অসংখ্য সিনেমায় অভিনয় করেছেন। তিনি তার অভিনয় জীবনে পেয়েছেন অনেক সফলতা এবং সম্মাননা। তিনি হলিউডের একজন সফল অভিনেত্রী হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন। সমগ্র বিশ্ব জুড়ে তার রয়েছে ব্যাপক দর্শক জনপ্রিয়তা। এছাড়াও তিনি বর্তমানে ’ইউএনএইচসিআর’ শুভেচ্ছা দূত হিসাবে দায়িত্ব পালন করছেন।
বাংলাদেশের উদারতা ও নেতৃত্বের প্রশংসা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনারের (ইউএনএইচসিআর) বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলি। চিঠিতে তিনি রোহিঙ্গাদের আশ্রয় এবং তাদের সুরক্ষা নিশ্চিত করায় বাংলাদেশের প্রশংসা করেছেন।রোববার (২৩ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২১ ফেব্রুয়ারি পাঠানো চিঠিতে ইউএনএইচসিআর-এর বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলি বলেছেন, ’ইউএনএইচসিআর রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনের উপযুক্ত পরিস্থিতি তৈরি করতে মিয়ানমারের সঙ্গে কার্যক্রম চালিয়ে যাবে।’ অ্যাঞ্জেলিনা জোলি আশাবাদ ব্যক্ত করেন, ’মানবিক সংকট মোকাবিলায় ২০২০ সালের যৌথ পরিকল্পনা (জেআরপি) আরও ভালোভাবে অর্থায়ন পেতে সহায়তা করবে।’ জোলি জানান, তিনি রোহিঙ্গাদের জন্য মানবিক কাজ অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। একই সঙ্গে বাংলাদেশের জনগণের প্রতি সবধরনের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বাংলাদেশকে বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত করার জন্য নানা ভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বর্তমান সময়ে বাংলাদেশ বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে। এছাড়াও বাংলাদেশ বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেল হিসাবে বিশেষ স্বীকৃতি অর্জন করতে সক্ষম হয়েছে।