বর্তমান সময়ে বিশ্বের বিভিন্ন দেশে অসংখ্য বাংলাদেশী বসবাস করছে। এমনকি প্রতি বছর অসংখ্য মানুষ কর্মের উদ্দেশ্যে পাড়ি জমাচ্ছে। তবে সম্প্রতি চমলান বৈশ্বিক মহামারি প্রনানাশকারী করোনা ভাইরাসের প্রকোপে বেশ বিপাকে পড়েছে এই সকল প্রবাসী শ্রমিকরা। তবে এবার এই সকল প্রবাসী শ্রমিকদের জন্য সংসদীয় কমিটি বিশেষ সুপারিশ জানিয়েছে।
করোনা ভাইরাস কালে মধ্যপ্রাচ্যে চাকরি হারানো কর্মীদের দেশে ফিরে আনতে বিশেষ প্রণোদনা দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে প্রণোদনা আদায়ের বিষয়ে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ করা হয়। এছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্স-এর ভাড়া কমানোর সুপারিশ করা হয়। সোমবার সংসদ ভবনে অনুষ্ঠিত ’প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ১১তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, অধ্যাপক মো. আলী আশরাফ, মৃনাল কান্তি দাস ও পংকজ নাথ বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে দেশের ভাবমর্যাদা রক্ষায় ভিজিট ভিসায় বিদেশ গিয়ে নির্ধারিত সময়ে দেশে ফিরে আসার বিষয়টি নিশ্চিত করতে ’আ/ন্ডা/র/টে/কে/ন’ রাখার বিষয়টি যুক্ত করার সুপারিশ করে কমিটি। এছাড়া মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অবস্থানরত কর্মীদের পাসপোর্ট সেবা প্রদানের জন্য বিশেষ করে মোবাইল পাসপোর্ট অফিস (মেশিনসহ) স্থাপন করার বিষয়ে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিটি। বৈঠকে সুশৃঙ্খল, নিরাপদ, নিয়মিত ও দায়িত্বপূর্ণ অভিবাসন নিশ্চিতকল্পে বিদেশে কর্মী প্রেরণে বাংলাদেশ বিমানের ভূমিকাসহ অভিবাসন নিয়ে এনআরবি, সিআইপি এসোসিয়েশনের নেতৃবৃন্দ এবং পাসপোর্ট ও ইমিগ্রেশন কর্তৃপক্ষের সাথে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ও বিভিন্ন সংস্থা প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সহ গোটা বিশ্ব জুড়ে বিরাজ করছে প্রাননাশকারী করোরনা ভাইরাসের প্রকোপ। এই ভাইরাসের প্রকোপ দেখা দেওয়ার পর থেকেই ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ফেরত চলে এসেছে অসংখ্য ব্যক্তি। তবে বাংলাদেশের বর্তমান সরকার এই সকল প্রবাসী শ্রমিকদের জন্য নানা ধরনের পদক্ষেপ গ্রহন করেছে।