বিশ্বের বিভিন্ন দেশে অসংখ্য বাংলাদেশী বসবাস করছে। তবে সম্প্রতি সময়ে করোনা ভাইরাসের কারনে শ্রমিকরা বেশ বিপাকে পড়েছে। এমনকি অনেকেই বিদেশ থেকে দেশে চলে এসেছে। এছাড়াও অনেক ছটিতে দেশে এসে ফিরতে পারছে না। নানা জটিলতার কারনে। তবে বাংলাদেশ সরকার নতুন নতুন চাকরির বাজার সৃষ্টি সহ প্রবাসীদের সকল সংকট নিরসনের জন্য আপ্রান ভাবে কাজ করছে। এরই পরিপ্রেক্ষিতে বিদেশে যেতে আগ্রহী বাংলাদেশী শ্রমিকদের জন্য এক সুসংবাদ দিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
সিঙ্গাপুর ১০ হাজার ও রুমানিয়া ২ হাজার নতুন বাংলাদেশি শ্রমিক নেবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সোমবার (২২ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন। ড. মোমেন বলেন, করোনা মহামারিকালে মধ্যপ্রাচ্যে অনেকে চাকরি হারিয়েছেন। তবে, নতুন নতুন চাকরির বাজারও তৈরি হচ্ছে। সুখবর হলো, সিঙ্গাপুর ১০ হাজার ও রুমানিয়া ২ হাজার বাংলাদেশি শ্রমিক নেবে।

প্রবাসী শ্রমিকরা দেশের উন্নয়নের জন্য অগ্রনী ভূমিকা পালন করে থাকে।করোনার মধ্যে বিশ্বের ধনী-গরীব সকল দেশেই অর্থনৈতিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে। তবে বাংলাদেশ এই করোনার মধ্যে ও বৈদেশিক মুদ্রা রিজার্ভে রেকর্ড গড়েছে। এমনকি কয়েকদিন আগে এক প্রতিবেদনে উঠে এসেছে গোটা বিশ্বের মধ্যে বৈদেশিক মুদ্রা রিজার্ভে শীর্ষ স্থান দখল করতে সক্ষম হয়েছে বাংলাদেশ।