পাকিস্তান-ভারত প্রতিবেশী দুই দেশ। এই দুই দেশের একে অন্যের সঙ্গে দীর্ঘ দিনের বি/রো/ধ রয়েছে নানা ইস্যু নিয়ে। তবে সম্প্রতি দুই দেশ নিজেদের চলমান বি/রো/ধে/র অবসান ঘটিয়ে সুসম্পর্ক স্থাপনের জন্য আপ্রান ভাবে কাজ করছে। কয়েকদিন আগেই পাকিস্তানের জাতীয় দিবস উপলক্ষ্যে শুভেচ্ছা জানিয়েছে চিঠি দিয়েছিল ভারত। এবার ভারতের দেওয়া সেই চিঠির জবাব দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
পাকিস্তানের জাতীয় দিবসে শুভেচ্ছা জানিয়েছে প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠি দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই চিঠির জবাব দিয়েছেন ইমরান খান। নরেন্দ্র মোদিকে লেখা চিঠিতে ’সংলাপের জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি’ আবশ্যক বলে জানিয়েছেন ইমরান খান। ভারতের সংবাদমাধ্যম এনআই’র বরাতে মঙ্গলবার (৩০ মার্চ) এনডিটিভি চিঠির বিষয়টি জানিয়েছে। ধন্যবাদ জানিয়ে সোমবার (২৯ মার্চ) মোদিকে লেখা চিঠিতে ইমরান খান লিখেছেন, ’পাকিস্তানের নাগরিকরাও ভারতসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে শান্তিপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্ক চান।’

ইমরান খান বলেন, ’আমরা নিশ্চিত যে জ/ম্মু-কা/শ্মী/রসহ ভারত-পাকিস্তানের মধ্যে বি/রো/ধ/পূর্ণ সব বিষয়ের সমাধানের ওপর দক্ষিণ এশিয়ায় দীর্ঘস্থায়ী শান্তি ও স্থিতিশীলতা নির্ভরশীল।’ গঠনমূলক ও ফলাফল নির্ভর সংলাপের জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা আবশ্যক বলেও চিঠিতে উল্লেখ করেন ইমরান খান। করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য ভারতের নাগরিকদের প্রতি শুভকামনাও জানান পাক প্রধানমন্ত্রী।

এর আগে গত ২৩ মার্চ সম্পর্ক উন্নয়নের প্রত্যাশা জানিয়ে ইমরান খানকে চিঠি লেখেন নরেন্দ্র মোদি। পাকিস্তানের জাতীয় দিবসে শুভেচ্ছা জানিয়ে মোদি লেখেন, ’প্রতিবেশী দেশ হিসেবে ভারত পাকিস্তানের বাসিন্দাদের সঙ্গে ভালো সম্পর্ক চায়। সেজন্য স/ন্ত্রা/স ও বি/রো/ধি/তা/মু/ক্ত পরিবেশ প্রয়োজন।’ এছাড়াও সম্প্রতি ইসলামাবাদে নিরাপত্তা সম্পর্কিত এক অনুষ্ঠানে পাকিস্তান সে/না/বা/হি/নী/র প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া ’অতীতের বি/রো/ধ/কে ক/ব/র দিয়ে’ ভারত ও পাকিস্তানের মধ্যে সম্প্রীতির কথা বলেন। তিনি ’শান্তিপূর্ণ উপায়ে’ কা/শ্মী/র স/ঙ্ক/ট সমাধানের কথাও উল্লেখ করেন।

কিছু দিন আগেই কোভিড১৯ ভাইরাসে সংক্রমিত হয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এদিকে তার আরোগ্য কামনা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোষ্ট দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।