বর্তমান সময়ে দেশে নানা ধরনের অনিয়মের কর্মকান্ডের প্রবনতা ব্যপক মাত্রায় বৃদ্ধি পেয়েছে। অবশ্যে সমাজের এই সকল অনিয়মের কর্মকান্ডের সঙ্গে জড়িত ব্যক্তিদের খোঁজ নিলে দেখা যায় অধিকাংশ ক্ষেত্রেই তারা নানা ভাবে ক্ষমতাধর। এই ক্ষমতার অপব্যবহার করে তারা প্রতিনয়ত সমাজে অন্যায় কর্মকান্ড পরিচালনা করে আসছে। সম্প্রতি এই প্রসঙ্গে বেশ কিছু কথা তুলে ধরেছেন বিএনপি সাংসদ ব্যারিস্টার রুমিন ফারহানা।
অপরাধের সাথে ক্ষমতার খুব স্পষ্ট সম্পর্ক রয়েছে বলে মন্তব্য করেছেন সংরক্ষিত মহিলা আসনের বিএনপি সাংসদ ব্যারিস্টার রুমিন ফারহানা। তিনি বলেন, এ ক্ষমতাটা রাজনৈতিক হতে পারে, অর্থনৈতিক হতে পারে বা সামাজিক যেকোন ধরনের ক্ষমতা হতে পারে। সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনের টকশো অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।
রুমিন ফারহানা বলেন, বিগত কয়েক বছরে বাংলাদেশে যেকোন ক্ষমতার কেন্দ্র গিয়ে দাঁড়িয়েছে রাজনীতি। আপনি যদি রাজনীতির সাথে জড়িত থাকেন, ক্ষমতাসীন রাজনৈতিক অবশ্যই, তাহলে আপনার কাছে অর্থ কোন বিষয় থাকবে না, এবং সামজিক প্রতিপত্তিও লাভ করবেন। এই দুটি ক্ষমতার সাথে যখন রাজনৈতিক ক্ষমতা যুক্ত হবে। একটা বৃহৎ ক্ষমতাসীন দলের ছায়া আপনি পাবেন তখন সেটাই কিন্তু আপনার শক্তি। তিনি বলেন, বিগত কয়েক বছরের তালিকা লক্ষ করেন। ধ/র্ষ/ণ ম/হা/মা/রি, করোনার সময় দেখলাম স্বাস্থ্য খাতে দূর্নীতি, ক্যা/সি/নো কাণ্ড বা এই ধরনের ফৌ/জ/দা/রি অপরাধগুলো করা হয়। ধ/র্ষ/ণ, খু/ন, বি/চা/র/ব/হি/র্ভূত হ/ত্যা, গু/ম হোক প্রত্যেক অপরাধের সাথে ক্ষমতাসীন দলের নাম আসছে।

বিএনপির এই সাংসদ বলেন, ক্ষমতাসীন দলের সাথে থাকলে যেই সুবিধাটা হয়, সেটা হচ্ছে অপরাধ করে আপনি এক ধরণের ছাড় পান। যে কারণে দেখা যায় বহু আলোচিত হ/ত্যা মামলা, বহু আলোচিত বী/ভ/ৎ/স মা/ম/লা/র এখনো কোন সুরাহা হয়নি। তার মধ্যে অতি আলোচিত নারায়ণগঞ্জের ত্ব/কী হ/ত্যা, সাংবাদিক সাগর-রু/নী হ/ত্যা, ত/নু হ/ত্যা মামলা। আমার প্রশ্ন এই ঘটনার সাথে কারা জড়িত? হাজি সেলিমের পুত্র ইরফান সেলিমের প্রসঙ্গে তিনি বলেন, আজকে যদি ভিকটিম অতি সাধারণ মানুষ হতেন তাহলে এই ঘটনা এতো দূর যেত? কখনোই না। একটা গাড়ি আরেকটি মোটরসাইকেলকে ধা/ক্কা দেওয়ার প্রেক্ষিতে হ্যান্ড/কা/ফ, ও/কি ট/কি, বিদেশি ম/দ ও ট/র্চা/র সে/ল সব আবিষ্কার হয়ে গেল।

সম্প্রতি দেশ জুড়ে আলোচনার কেন্দ্র বিন্দুতে উঠে এসেছে ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিম। মূলত তার ছেলের কর্মকান্ডের জের ধরেই দেশব্যাপী তারা এখন আলোচনার শীর্ষে। এমনকি প্রকাশ্যে উঠে এসেছে সমাজে তাদের অনেক অন্যায় কর্মকান্ড গুলো। বর্তমান সময়ে হাজী সেলিম পুত্র ইরফান সেলিম কারাগারে রয়েছে।

Sites